আজকের তারিখ- Tue-21-05-2024
 **   ভিসানীতি নয়, অন্য আইনের প্রয়োগ আজিজ আহমেদের ওপর: ওবায়দুল কাদের **   কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসির ৭৫ হাজার উত্তরপত্র পুন:নিরীক্ষণের আবেদন **   শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠায় গৌতম বুদ্ধ প্রচার করেছেন অহিংসার বাণী : প্রধানমন্ত্রী **   জনস্বাস্থ্যকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার **   মাহিকে দুটি গাড়ি ও ফ্ল্যাট দিয়েছিলাম : আজিজ **   চলে গেলেন বর্ষীয়ান অভিনেতা উদয় শঙ্কর **   পুত্র সন্তানের মা হলেন ইয়ামি গৌতম **   ডেসটিনির পরিচালনা বোর্ডের নতুন চেয়ারম্যান ব্যারিস্টার প্রশান্ত **   গাজায় ইসরায়েলি বাহিনী গণহত্যা চালাচ্ছে না : বাইডেন **   গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা সাড়ে ৩৫ হাজার ছাড়ালো

‘হদয়ের কথা’ ছাড়িয়ে যাবে অলিকের ‘গলুই’

বিনোদন ডেস্ক: পারিবারিক আবহের রোমান্টিক বা সমসমায়িক গল্পে ঢালিউড যখন দর্শকের সঙ্গে হাত ধরাধরি করে চলছে ঠিক তখনই এদেশের চলচ্চিত্রে এস এস প্রডাকশনের হাত ধরে ঋতুপর্না সেনগুপ্তের প্রবেশ। তার খোলামেলা উড়ু দেখতে যুবকরা হুমরি খেয়ে পড়লে পারিবারিক আবহে সিনেমা উপভোগ করার যে ট্রেন্ড তাতে চিড় ধরে। সেই দেখানো পথে পরবর্তীতে এদেশের অনেকেই চলেছেন। তাদের সে চলার গতি এতোটাই প্রবল ও প্রতাপে মেশাল ছিলো যে পুরো চিত্রজগৎ তখন নিয়ন্ত্রিত হতো উড়ু দেখানো বিকিনি বা ক্লিভেজ দেখানোর দাপটে। ফলশ্রুতিতে জ্যামিতিক হারে পারিবারিক ছবির দর্শক কমতে থাকে অন্যদিকে সিনেমা হলও বন্ধ হতে শুরু করে। এধারা যখন ঊর্ধ্বমুখী ঠিক তখনই বিপরীত স্রোতে গিয়ে অশ্লীল এই ট্রেন্ডের ঝুঁটি মুঠোবন্দি করতে এগিয়ে এলেন ইন্ডাস্ট্রির প্রায় নবাগত এক সহকারী পরিচালক। এস এ হক অলিক। এম এ শহীদের কাহিনী অবলম্বনে চিত্রনায়ক রিয়াজের প্রযোজনায় নির্মাণ করলেন ‘হৃদয়ের কথা’। সময় বিবেচনায় সিনেমার শিরোনামটি যেন সিনেমা হলে ফিরতে চাওয়া পারিবারিক দর্শকের মনের কথা। সিনেমা নির্মাণে যে ধরনের টাইমিং, নামকরণ প্রয়োজন তার সবটাই অলিক ঢেলে দিয়েছিলেন ২০০৬ সালে। সিনেমাটি মুক্তি পাওয়ার পর সকল অশুভরা যেনো বৈশাখী ঝড়ের তাণ্ডবে পালিয়ে গেলো। ছবিটি ওই সময়ে ব্যাপক ব্যবসা করে। চারদিকে তখন অলিকের নামে রোশনাই ছড়িয়ে বেড়াচ্ছে। ছবির গান আজো মানুষের মুখে মুখে। সেই থেকে অলিক দর্শকের আপনার মানুষ হয়ে গেলেন। এরপর নির্মাণ করলেন রিয়াজ-পূর্ণিমা জুটিকে নিয়ে ‘আকাশ ছোঁয়া ভালোবাসা’। ধারাবাহিক সে সিনেমাটিও ব্যবসায়িকভাবে সফল।
একটু বিরতি নিয়ে বানালেন ‘আরো ভালোবাসবো তোমায়’, ‘এক পৃথিবী প্রেম’। ছয় বছরের বিরতি দিয়ে ফের এস এ হক অলিক বানালেন গ্রামীণ আবহের কাহিনীনির্ভর ‘গলুই’ সিনেমা। এটি প্রযোজনা করছে টিওটি ফিল্মস। সরকারি অনুদানে নির্মিত সিনেমাটি ইতিমধ্যে দুই কোটির কাছাকাছি খরচ হওয়ার সংবাদ বিভিন্ন মাধ্যমে প্রকাশ পেয়েছে। ব্যাপক আয়োজন, গল্পের ট্রিটমেন্ট, গানে বৈচিত্র্য ছবিটিকে দীর্ঘদিন পর গ্রামীণ পটভূমি আবহমান বাংলাকে মনে করাবে বলে নির্মাতার বিশ্বাস।
তার সেই বিশ্বাসের ওপর ভর করে আলোচনার শীর্ষে এখন ‘গলুই’। আলোচনাকে আশীর্বাদজ্ঞানে তাই অলিক প্রত্যাশা করছেন ঈদে সর্বোচ্চ সংখ্যক প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ‘গলুই’। যদিও তিনি এ প্রতিবেদন প্রকাশ পর্যন্ত কতগুলো প্রেক্ষাগৃহ চূড়ান্ত করেছেন তার সঠিক পরিসংখ্যান জানাতে পারেন নি; তবে তিরিশের ঊর্ধ্বে সংখ্যাটি চল্লিশ ছুঁয়ে যেতে পারে বলে সিনেমা হল সংশ্লিষ্টরা ধারণা করছেন।
তবে চমৎকার গল্প, গান আর আয়োজন নিয়ে যেমন সন্তোষ প্রকাশ করেছেন নির্মাতা তেমনি হতাশাও প্রকাশ করেছেন- এই ভেবে যে- সিয়াম-পূজা অভিনীত শান সিনেমাটি বহু আগ থেকেই সিনেমা হল বুকিং দিয়ে রাখায়। সিনেমাটি জাজ মাল্টিমিডিয়া থেকে মুক্তি পাচ্ছে। অন্যদিকে নির্মাণের দিক থেকে পুরানো হলেও শাপলার ‘বিদ্রোহী’ যে কোনো মুল্যে ঈদের ছবি হিসেবে দর্শক টানতে চাইবে। এতে শাকিব খান অভিনয় করেছেন। তাই হল মালিকরা এখন তিনভাগে বিভক্ত। বিষয়টি নিয়ে প্রদর্শক সমিতির সাধারণ সম্পদকের কাছে জানতে চাইলে তিনি কৌশলী জবাবে বলেন, সব ছবিই আমার। হল মালিক হিসেবে চাইবো দর্শক আসুক। সব ছবি ভালো ব্যবসা করুক।
তবে ব্যবসায়িক মারপ্যাচের বাজারে সাধারণ দর্শকের ভাবনা ভিন্ন। শিক্ষা-প্রতিষ্ঠানের কেন্দ্রভূমি বলে পরিচিত জগন্নাত বিশ^বিদ্যালয়, কবি নজরুল, সোহরাওয়ার্দীর একাধিক শিক্ষার্থীর মার্কস অলিকের দিকে। তাদের ভাষ্য- এখনো টিভিতে ‘হৃদয়ের কথা’ দেখি। গানগুলো ছুঁয়ে যায়। সে বিবেচনায় আমরা অধীর আগ্রহে অপেক্ষা করছি নিকটস্থ প্রেক্ষাগৃহে ‘গলুই’ উপভোগ করার। আমরা জানি অলিকের ছবি মানে নিরেট পারিবারিক আবহের রোমান্টিক অনুষঙ্গ। তাই আশা করছি তিনি গ্রামীণ আবহের এমন কোনো ছবি-ই নির্মাণ করেছেন যেটা তার প্রথম ছবিকেও ছাড়িয়ে যাবে।
শিক্ষার্থীদের মতো চলচ্চিত্র সংশ্লিষ্টরাও মনে করছেন, করোনায় ঝিঁমিয়ে পড়া ইন্ডাস্ট্রি চাঙা করতে এস এ হক অলিক এবার তার ‘হৃদয়ের কথা’কেও ছাড়িয়ে যাবেন।
এর বিপরীত চিত্র পাওয়া গেছে কারো কথায়। বলছেন শাকিবকে অনেক দেখা হয়েছে। এবার ‘শান’-এ সিয়ামকে দেখার অপেক্ষা। নতুন ভাবনায় সিয়াম নিজেকে কিভাবে প্রেজেন্ট করেন সেটাও একটা পরীক্ষা। তাই এই মতের সঙ্গে অলিকের ‘সলুই-কে পরীক্ষায় নামতেই হচ্ছে।
অলিক গণমাধ্যমকে জানিয়েছেন- ‘গলুই’ ছবির প্রেক্ষাপট ১৯৭৬ থেকে ১৯৯০ সাল পর্যন্ত। গল্পটা তখনকার হওয়ার টেকনিক্যাল বিষয়গুলো খুব সাধারণ করার চেষ্টা করেছেন। তিনি বলেন, যেহেতু গল্পটা আগের, তাই আমাকে প্রেজেন্টেশনে গিমিক কম দিতে হয়েছে।
সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )